Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২০

সদস্য

মোঃ মাহমুদুর রহমান

 

জনাব মোঃ মাহমুদুর রহমান ১৪ জানুয়ারি ২০২০ তারিখে যৌথ নদী কমিশন, বাংলাদেশ এর সদস্য পদে যোগদান করেন। তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড হতে প্রেষণে যৌথ নদী কমিশন, বাংলাদেশ এ কর্মরত আছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে ১৯৯৩ সাল হতে ২০১৯ সাল পর্যন্ত সময়কালে তিনি যৌথ নদী কমিশন, বাংলাদেশ এর বিভিন্ন পদে (সহকারী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী ও পরিচালক) কর্মরত ছিলেন। তিনি যৌথ নদী কমিশন, বাংলাদেশ এ আন্তtসীমান্ত নদীর পানি বন্টন সংক্রান্ত কৌশলপত্র প্রণয়ন, পানি সম্পদের উন্নয়ন ও ব্যবস্থাপনা বিষয়ক নানাবিধ কার্যাবলি সম্পাদনে সম্পৃক্ত রয়েছেন।

 

জনাব মোঃ মাহমুদুর রহমান ১৯৮৭ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, অষ্ট্রেলিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, নেপাল ও মালয়েশিয়ায় Water Diplomacy, Water and Environmental Law, Water Resources Management, Strengthening Water Security and Cooperation in South Asia: Integrated Water Resources Management, Irrigation and Drainage Management ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। যৌথ নদী কমিশন, বাংলাদেশের পরিচালক হিসেবে তিনি গঙ্গা নদীর পানি বন্টন চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত ভারত-বাংলাদেশ যৌথ কমিটির বৈঠক এবং ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের কারিগরি পর্যায়ের বৈঠকে বাংলাদেশ পক্ষের প্রতিনিধি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ফারাক্কায় গঙ্গা নদীর প্রবাহ যৌথ পর্যবেক্ষণ ও বন্টনে বাংলাদেশ দলের সদস্য ও দলনেতা হিসেবে তিনি বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন। এছাড়াও যৌথ নদী কমিশন, বাংলাদেশ এর সদস্য হিসেবে Organization of Islamic Cooperation (OIC) এর পানি সম্পদ সম্পর্কিত এবং Inter-Islamic Network on Water Resources Development and Management (INWRDAM) এর বাংলাদেশ ফোকাল পয়েন্ট হিসেবে তিনি কাজ করছেন।

 

১৯৯২ সালে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদানের মধ্যে দিয়ে জনাব মোঃ মাহমুদুর রহমান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চাকুরিকাল শুরু করেন। তিনি ১৯৬৪ সালে জয়পুরহাট জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

 


Share with :

Facebook Facebook