Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ মার্চ ২০১৯

সদস্য

মো: মোফাজ্জল হোসেন

 

জনাব মোঃ মোফাজ্জল হোসেন ১২ ডিসেম্বর ২০১৮ তারিখে যৌথ নদী কমিশন, বাংলাদেশের সদস্য পদে যোগদান করেন। তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং প্রেষণে যৌথ নদী কমিশন, বাংলাদেশে কর্মরত আছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে ২০১৭ সালের ফেব্রুয়ারি হতে তিনি যৌথ নদী কমিশন, বাংলাদেশের সদস্য পদের চলতি দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ১৯৮৯ সাল হতে ২০১৬ সাল পর্যন্ত সময়কালে তিনি যৌথ নদী কমিশন, বাংলাদেশের বিভিন্ন পদে (সহকারী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী ও পরিচালক) কর্মরত ছিলেন। যৌথ নদী কমিশন, বাংলাদেশে তিনি আন্তtসীমান্ত নদীর পানি বন্টন, উন্নয়ন ও ব্যবস্থাপনা বিষয়ক নানাবিধ কার্যাবলি সম্পাদনে সম্পৃক্ত রয়েছেন।

 

জনাব মোঃ মোফাজ্জল হোসেন ১৯৮৪ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) হতে বি.এস.সি. ইন সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে তিনি নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, মালয়েশিয়া, নেপাল ও ইন্দোনেশিয়ায় যথাক্রমে Watershed and River Basin Management, Water Diplomacy, Water Resources Management, Irrigation System Management, Application of Geo-Informatics, Sabo Engineering বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। যৌথ নদী কমিশন, বাংলাদেশের সদস্য হিসেবে তিনি গঙ্গা নদীর পানি বন্টন চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত ভারত-বাংলাদেশ যৌথ কমিটির বৈঠক এবং ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের কারিগরি পর্যায়ের বৈঠকে বাংলাদেশ পক্ষের নেতৃত্ব প্রদান করছেন। ফারাক্কায় গঙ্গা নদীর প্রবাহ যৌথ পর্যবেক্ষণ ও বন্টনে বাংলাদেশ দলের সদস্য ও দলনেতা হিসেবে তিনি বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন। এছাড়াও যৌথ নদী কমিশন, বাংলাদেশের সদস্য হিসেবে Organization of Islamic Cooperation (OIC) এর পানি সম্পদ সম্পর্কিত এবং Inter-Islamic Network on Water Resources Development and Management (INWRDAM) এর বাংলাদেশ ফোকাল পয়েন্ট হিসেবে তিনি কাজ করছেন।

 

১৯৮৭ সালে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদানের মধ্যে দিয়ে জনাব মোঃ মোফাজ্জল হোসেনের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চাকুরিকাল শুরু হয়। এছাড়া চাকুরি জীবনে তিনি নদী গবেষণা ইন্সটিটিউট এ সহকারী প্রকৌশলী হিসেবে দু’বছর (এপ্রিল ১৯৮৭ - এপ্রিল ১৯৮৯) কর্মরত ছিলেন। তিনি ১৯৬২ সালে নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন।


Share with :

Facebook Facebook